Israel-Hamas war impact on Indian stock market : ভারতীয় শেয়ার বাজারে ইসরায়েল-হামাস যুদ্ধের প্রভাব

Israel-Hamas war impact on Indian stock market : ভারতীয় শেয়ার বাজারে ইসরায়েল-হামাস যুদ্ধের প্রভাব : ইসরায়েল-হামাস যুদ্ধ চলছে এবং এটি গোটা বিশ্বের Investors , সহ ভারতের বিনিয়োগকারীদের জন্য একটি বড় উদ্বেগের বিষয়। যুদ্ধের কারণে ইতিমধ্যেই crude oil এর দাম বাড়ছে, যা ভারতীয় অর্থনীতির জন্য একটি বড় Negetive বিষয়। এছাড়াও, যুদ্ধের কারণে ভারতীয় শেয়ার বাজারে volatility বাড়তে পারে, আর এতে বিনিয়োগকারীরা আরও বেশি রিষ্কে পড়তে পারে।

Impact on crude oil prices ( অপরিশোধিত তেলের দামের প্রভাব )

Israel-Hamas war impact on Indian economy : ভারত এমন একটি দেশ যেখানে প্রচুর পরিমাণে crude oil ইমপোর্ট করা হয় । তাই crude oil এর দাম বাড়লে ভারতীয় ইকোনমির উপর ব্যাপক নেগেটিভ প্রভাব পড়বে । তেলের মূল্য বৃদ্ধির সাথে সাথে inflation ও বাড়ে, যা কর্পোরেট প্রফিট এবং ভোক্তা ব্যয় কমাতে পারে। এছাড়াও, উচ্চ তেলের দাম ভারতের চলতি হিসাবের ঘাটতি বাড়িয়ে তুলতে পারে, যা রুপির উপর চাপ সৃষ্টি করতে পারে।

Impact on the Indian stock market ( ভারতীয় শেয়ার বাজারের প্রভাব )

Israel-Hamas war impact on Nifty 50 : ইসরায়েল-হামাস যুদ্ধের খবরে ইতিমধ্যেই ভারতীয় শেয়ার বাজারে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। যুদ্ধের প্রথম দিনেই সেন্সেক্স এবং নিফটি সূচক ০.৫% এর বেশি নেমেছে। যুদ্ধের কারণে ভারতীয় শেয়ার বাজারে অস্থিরতা বাড়তে পারে, কারণ বিনিয়োগকারীরা আরও বেশি ভীত হয়ে উঠবে। এছাড়াও, যুদ্ধের কারণে বিদেশী বিনিয়োগকারীরা ভারতীয় শেয়ার বিক্রি করে দিতে পারেন।

Stocks to watch out for ( নজর রাখার মতো শেয়ার )

ইসরায়েল-হামাস যুদ্ধের ফলে নিম্নলিখিত Industry এবং শেয়ারগুলি বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে:

  • Oil and gas companies : তেল ও গ্যাস কোম্পানিগুলি তেলের দাম বাড়ার ফলে উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, যদি যুদ্ধ বাড়তে থাকে এবং একটি বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা দেখা দেয়, তাহলে তেলের দাম কমতে পারে, যা এই কোম্পানিগুলিকে ক্ষতিগ্রস্ত করবে।
  • Defense companies : ইসরায়েল এবং এই অঞ্চলের অন্যান্য দেশের সামরিক ব্যয় বৃদ্ধির ফলে প্রতিরক্ষা কোম্পানিগুলি উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • Consumer discretionary stocks : ভোক্তা প্রয়োজনীয় বিনিয়োগের শেয়ারগুলি যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে, কারণ ভোক্তারা ব্যয় সম্পর্কে আরও সতর্ক হয়ে উঠবেন।
  • IT stocks: আইটি শেয়ারগুলি যুদ্ধের দ্বারা কম প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে

Investment strategy কি হওয়া উচিত

Israel-Hamas war investment strategy : ইসরায়েল-হামাস যুদ্ধের প্রতিক্রিয়ায় বিনিয়োগকারীদের কোনো তাড়াহুড়ো সিদ্ধান্ত নেওয়া এড়াতে হবে। কোনো বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার আগে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা এবং সম্ভাব্য Risk Reword কে বোঝা গুরুত্বপূর্ণ। বিনিয়োগকারীদের তাদের ঝুঁকি এক্সপোজার কমাতে তাদের পোর্টফোলিওগুলিকে Diversify করার কথাও বিবেচনা করা উচিত।

Leave a Comment

Parineeti Chopra and Raghav Chadha Tie the Knot in Fairytale Wedding Unlocking the Power of 5G with the vivo T2 Pro 5G : A Game-Changing Mobile Experience Jawan Movie 14 days box office collection